[video width="640" height="390" src="http://jagobangladigital.org/wp-content/uploads/2018/08/Shatrughan-Sinha-Ready_001.flv" /]

শত্রুঘ্ন সিনহার সাথে আড্ডা

প্রিয় বাঙালি খাবার

উত্তর: প্রথমেই আমি বলি, বাংলা খাবার, বাংলার মানুষ, বাংলা ভাষা আমার খুব প্রিয়। বাঙালি খাবারের মধ্যে ইলিশ মাছ, বাংলাদেশের পদ্মা নদীরই হোক কিংবা এখানকার, আমার ভালো লাগে। মিষ্টি দইও খুব ভালো লাগে।

বাংলায় কি পরিবর্তন লক্ষ্য করলেন

উত্তর: অনেক পরিবর্তন হয়েছে। রাস্তাঘাট ভালো হয়েছে, বিভিন্ন বিল্ডিঙে নীল সাদা রঙ ব্যবহার চোখে পড়েছে। আইন-শৃঙ্খলা ব্যাবস্থায় অনেক উন্নতি হয়েছে, ট্রাফিক ব্যাবস্থার অনেক উন্নতি হয়েছে। শিল্পক্ষেত্রে আরো উন্নতি করা যেতে পারে। ভবিষ্যতে নিশ্চয়ই সেটাও হবে।

মমতা বন্দ্যোপাধ্যায়ের সম্পর্কে মতামত

উত্তর: উনি খুব স্নেহশীল, ওনার সঙ্গে আমার অনেকদিনের সম্পর্ক। আমি ওনাকে খুব শ্রদ্ধা করি। আমার মনে হয় সমাজের চোখে, ভারতীয় রাজনীতিতে এই মুহূর্তে মমতার মত জনপ্রিয় জননেত্রী, ওনার মতো সক্ষম, ওনার মতো সংগ্রামী নেত্রী খুব কম আছে। কোনো দাবি আদায় করার ক্ষমতা মনে হয় না অন্য কারো আছে। আমি আমাদের প্রিয় মমতা বন্দ্যোপাধ্যায়কে শ্রদ্ধা করি।

২০১৯-এ লোকসভা নির্বাচনের প্রধান ইস্যু কি

উত্তর: অনেক সমস্যা আছে, যা আমাদের প্রতিদিনের জীবনধারণে প্রভাব ফেলে। অনেক সমস্যা আছে, স্বচ্ছতার সঙ্গে সেগুলির সমাধান না পাওয়া যায়, বিশেষত রাফায়েল চুক্তি, দুর্নীতি, সুশাসন এসব নিয়ে সমস্যা আছে। কখনো কখনো আমরাও বুঝতে পারি না, ওনারা নিজেদের জনপ্রিয় বলেন, যদি তাই হয়ে থাকে তাহলে জনগণ এটার ব্যাপারে জানতে চাইবে। ২০১৯ এ মানুষ এর বিচার করবে।

২০১৯ এর নির্বাচনে কোন প্রতীকে লড়বেন

উত্তর: অনেক সম্ভাবনা আছে। এখনই আমি অতকিছু ভাবছি না। আমার বন্ধুবান্ধব, মমতা দি, অন্য সকলের, অন্য দলের মানুষের আশীর্বাদ, সমর্থন রয়েছে আমার সাথে। আমায় তারা খুব সম্মান করেন। এখন তো আমি এটুকুই বলতে পারি যে পাটনা সাহেব কেন্দ্র থেকেই নির্বাচনে দাঁড়াবো। পরিস্থিতি যাই হোক| এবার কে আমার কাছে আসবে, আমি কার কাছে যাবো সেটা আগামী দিনেই জানা যাবে।

আপনি তো একজন গর্বিত বাবা

উত্তর: খুব ভালো লাগলো, আপনি সোনাক্ষীর উল্লেখ করলেন। অনেকেই বলেন যে সোনাক্ষি ওর বাবার আত্মবিশ্বাস আর ওর মায়ের (পুনম সিনহা) সৌন্দর্য্য পেয়েছে। সবচেয়ে বড় কথা হল, আজ পর্যন্ত ও এমন কাজই করেছে যাতে ওর বাবা-মা গর্ববোধ করে| ভারতীয় সংস্কৃতি-পরম্পরা অনুযায়ী নিজের পরিবারের নাম উজ্জ্বল করে ও যেভাবে এগিয়ে যাচ্ছে, আমার মনে হয় সেটা প্রশংসনীয়, অনুকরণীয়। সোনাক্ষী অন্যদের রোল মডেল হতে পারে।

 

২০১৯-এর নির্বাচনে প্রধান বিরোধী মুখ কে হবে

উত্তর: আমি এটাই বলতে পারি, বিরোধী দল থেকে যে কেউ প্রধানমন্ত্রী হতে পারে। প্রধানমন্ত্রী হওয়ার জন্য আলাদা কোনও বিশেষত্ব লাগে না। এটা কোন প্রতিযোগিতামূলক পরীক্ষা নয়। প্রধানমন্ত্রী আপনিও হতে পারেন, আমিও হতে পারি। প্রধানমন্ত্রী যে কেউ হতে পারে, তার কাছে সংখ্যাবল আর দলের আশীর্বাদ থাকলে।

দ্বিতীয় পয়েন্ট, মোদীজি যখন ক্ষমতায় এসেছিলেন তখন উনি খুব জনপ্রিয় ছিলেন। দুর্ভাগ্যবশত এখন ওনার সেই জনপ্রিয়তা আর নেই। আজ ওনার সেইরকম খ্যাতি নেই। উনি যেভাবে আগ্রাসী মার্কেটিং করে ক্ষমতায় এসেছিলেন সেই ভাবে অন্যরাও ক্ষমতায় আসতে পারে।

আমি এখন বাংলায়, কলকাতায় রয়েছি। আমি তো বলবো মমতা বন্দ্যোপাধ্যায়ের মত যোগ্যতাসম্পন্ন, উনি জীবনে যত সংগ্রাম করেছেন, ওনার সরলতা, সততা, বিশ্বাসযোগ্যতা এই সব কিছুর পাশাপাশি ওনার স্বচ্ছতা যথেষ্ট প্রশংসনীয়। উনি বর্তমানে দেশের একজন বিরলতম রাজনীতিবিদ ও সামাজিক ব্যক্তিত্ব| তাই আমি তো বলবো মমতা বন্দ্যোপাধ্যায়ের চেয়ে বেশি যোগ্যতাসম্পন্ন আর কে আছে? মমতা বন্দ্যোপাধ্যায় তো নিজেই প্রধানমন্ত্রী হতে পারেন, এবং হওয়া উচিত।

জাগো বাংলার দর্শকদের জন্য আপনার বার্তা

উত্তর: প্রথমেই বলি, জাগো বাংলার টিমের কাছে আমি খুব কৃতজ্ঞ আমার ইন্টারভিউ নেওয়ার জন্য। আপনাদের সঙ্গে কথা বলে আমার খুব ভালো লেগেছে। আজ এই প্রসঙ্গে বলতে পারি, জাতির স্বাস্থ্যই দেশের সম্পদ। তামাকজাতীয় পদার্থ বর্জন করুন। ধন্যবাদ। জয় বাংলা। জয় হিন্দ।

This post is also available in: English

Subscribe to Jagobangla

Get the hottest news,
fresh off the rack,
delivered to your mailbox.

652k Subscribers