অশান্তি ছড়ানোর উসকানি দিচ্ছে অসাধু চক্র, সোশ্যাল মিডিয়ায় ভুয়া খবর ছড়াবেন না, আর্জি মমতার

সুব্রত ভট্টাচার্য

সোশ্যাল মিডিয়ায় একটা ভুয়া খবর নিমেষে দাবানলের মতো হিংসা ছড়িয়ে দিচ্ছে। উদ্দেশ্য প্রণোদিতভাবে উসকানি দিয়ে অশান্তি ছড়ানোর চেষ্টা চলছে রাজ্যে। সেই অসাধু চক্রান্তের ফাঁদে পা না দেওয়ার জন্য রাজ্যবাসীর কাছে আবেদন জানালেন বাংলার জননেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, “সোশ্যাল মিডিয়ায় ভুয়া খবর ছড়াবেন না। তার অপব্যবহার করবেন না।” ৩০ জুন, রবিবার ছিল বিশ্ব সোশ্যাল মিডিয়া দিবস। সে কথা স্মরণ করিয়ে রবিবার এর ক্ষতিকর দিকটির কথা তুলে ধরেন মুখ্যমন্ত্রী। বলেন, “সোশ্যাল মিডিয়া ব্যবহার করা উচিত মানুষের ভালর জন্য। আশা করব কেউ কোনও ভুয়া খবর বা তথ্য ছড়ানোর জন্য এর অপব্যবহার করবেন না।”

বস্তুত, বিভিন্ন ক্ষেত্রে দেখা গিয়েছে সোশ্যাল মিডিয়ায় ভুয়া খবর ছড়ানোর জেরে দেশের নানা জায়গায় ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছে। তাতে সংঘর্ষ বেধে প্রাণহানি পর্যন্ত হয়েছে বহু মানুষের। এমনকী, অন্য কোনও জায়গার হামলার ভিডিও দেখিয়ে আরেক জায়গার নাম দিয়ে ভুয়া খবরও ছড়ানো হয়েছে। গোটা দেশেই এমন পরিস্থিতি চলছে। এমন ঘটনায় অশান্তি ছড়িয়েছে এ রাজ্যেও। লোকসভা ভোটের আগে থেকে রাজ্যের একাধিক জায়গায় বিক্ষিপ্ত অশান্তির ঘটনার প্রেক্ষিতে তৃণমূল কংগ্রেসের তরফ থেকে বারবার অভিযোগ উঠেছে বিজেপির বিরুদ্ধে। ভিনরাজ্য বা ভিনদেশের কোনও ঘটনাকে বিকৃত করে তাকে এ রাজ্যের বলে চালানোর চেষ্টাও করা হয়েছে। সোশ্যাল মিডিয়ায় তার ভিডিও ছড়িয়ে পড়েছে হু হু করে। তার ভিত্তিতেই কোনও কোনও ক্ষেত্রে ঘটনা তীব্র অশান্তির আকার নিয়েছে। কখনও বসিরহাট, কখনও বেহালা, কখনও দক্ষিণ ২৪ পরগনার কোনও অঞ্চলে এমনকী, হালে ভাটপাড়াতেও এমন ঘটনা ঘটেছে। সোশ্যাল মিডিয়ায় গোলমালের ভিডিও ছড়িয়েছে হাতে হাতে। অশান্তি ভয়ানক আকার নিয়েছে। মানুষ সন্ত্রস্ত হয়ে পড়েছে।

তার পরই নির্দিষ্ট এলাকায় সোশ্যাল মিডিয়া সাময়িক নিয়ন্ত্রণ করতে ইন্টারনেট বন্ধ রাখার সিদ্ধান্তও নিয়েছে প্রশাসন। সন্ত্রাসের পরিস্থিতি নিয়ন্ত্রনে রাখতে টানা বেশ কয়েকদিন তা করতে হয়েছে। প্রশাসনের সর্বময় কর্তারা শুধু নন, অনেক ক্ষেত্রে মুখ্যমন্ত্রী নিজে আবেদন রেখেছেন পরিস্থিতি শান্ত রাখতে। রাজনৈতিকভাবে বিজেপিকে আক্রমণও করেছেন এই সন্ত্রাসের পরিস্থিতি তৈরি করার অভিযোগে। সোশ্যাল মিডিয়া দিবসে সে সব কথা স্মরণ করিয়েই আবার নতুন করে মানুষের কাছে আবেদন রেখেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

This post is also available in: English

Subscribe to Jagobangla

Get the hottest news,
fresh off the rack,
delivered to your mailbox.

652k Subscribers